Gas stove এর দাম কত ? চুলায় কেক বানানোর রেসিপি | গ্যাসের চুলার দাম 2021 | Best gas stove

Gas stove বর্তমানে বহুল ব্যবহৃত একটি হোম অ্যাপ্লায়েন্স এটি বাংলাদেশের 50% গৃহিণী ব্যবহার করে থাকে। 

Gas stove তে  রান্না করা মাটির চুলার চেয়ে আরামদায়ক এবং একই সাথে সময় সাশ্রয় করে । তবে অনেকে Gas stove কেনার ক্ষেত্রে কিছুটা দ্বিধা দ্বন্দ্বে থাকে ।  এই যেমন, চুলার দাম কেমন হবে ,  গ্যাসের সিলিন্ডারের দাম কেমন হবে ,  কোন সিলিন্ডার উপযুক্ত হবে ,  সিলিন্ডার বাস্ট হবে নাতো ইত্যাদি।   

 

সে কারণেই মূলত আমাদের আজকের আর্টিকেলটি সাজানো হয়েছে Gas stoveসম্পর্কে ।  যেসকল গৃহিণীরা এ সম্পর্কে কিছুটা অবগত হতে চান তাদের জন্য এই আর্টিকেলটি সবচেয়ে  বেশি সহায়ক ! 

 

গ্যাসের চুলা এর দাম 

বাংলাদেশে বিভিন্ন ব্র্যান্ডের Gas stove রয়েছে । তার মধ্যে দেশীয় ব্র্যান্ড ওয়ালটন সবচেয়ে বেশি সংখ্যক Gas stove  বিক্রি করে থাকে ।  বিদেশি ব্রান্ড গুলোর মধ্যে মিয়াকো ,  এলজি ,  স্যামসাং  এই ব্র্যান্ডগুলো বাংলাদেশের মার্কেটে সবচেয়ে বেশি বিক্রি করে থাকে । 

 

  

তবে যেহেতু বাংলাদেশের দেশীয় ব্র্যান্ড ওয়ালটন সবচেয়ে বেশি Gas stove  বিক্রি করে থাকে সুতরাং আমরা তাদেরই কিছু নমুনা দেখে নেই। 

ডাবল বার্নারঃ এই সূরাটি সম্পূর্ণ প্রটেক্ট করছে  স্টিল ম্যাটেরিয়ালস ।  অত্যন্ত কম দামের মধ্যে আপনারা আপনাদের নিকটস্থ  ওয়ালটনের আউটলেট থেকে সংগ্রহ করতে পারবেন ডাবল বার্নার   চুলাটি। এখানে মূলত দুইটি চলার রয়েছে সুতরাং আপনারা চাইলে একই সময়ে 26 খাবার রান্না করতে পারবেন । 

Gas stove

 বর্তমানে বাংলাদেশের বাজারে এলাচের দাম আনুমানিক সাড়ে চার হাজার টাকা । 

 

সিঙ্গেল বার্নারঃ  ওয়ালটনের এই ছড়াটির গঠন কিছুটা ডাবল বার্নার এর মতনই। তবে পার্থক্য হলো ডাবল বার্নার আপনি একই সময়ে দুইটি  চুলায় রান্না করতে পারবেন তবে সিঙ্গেল বায়নারে সেই সুবিধাটি নেই । 

তবে ওয়ালটনের সিঙ্গেল  চুলা  অনেক গ্যাস সাশ্রয়ী । 

 

গ্লাস টপ ডাবল বার্নারঃ এই  সোলার উপরের অংশ মূলত প্রটেক্ট করে একটি গ্লাস ।  আপনি চাইলে একই সাথে দুটি চুলাতে একসাথে রান্না করতে পারবেন । বর্তমানে বাংলাদেশের বাজারে এর আনুমানিক দাম প্রায় সাড়ে 6 হাজার টাকা ।  তবে আপনাকে একটি জিনিসই জানিয়ে রাখা ভাল !  সাধারণত রান্না করার সময় ওয়ালটনের  গ্লাস টপ ডাবল বার্নার চুলাগুলো ফেটে যেতে পারে । সে কারণে এই সকল ছোলা কেনা থেকে বিরত থাকাটাই ভালো । 

 

 গ্লাস টপ সিঙ্গেল বার্নারঃ গ্লাস টপ ডাবল বার্নার এর মত এই চুলাতেও প্রটেকশন এ শিল্ড হিসেবে ব্যবহার করা হয়েছে একটি গ্লাস প্রটেক্টর । তবে এখানে এক সময় দুইটি চলাতে রান্না করার সুবিধাটি নেই । বাংলাদেশের বাজারে এর দাম আনুমানিক তিন হাজার টাকা মাত্র । তবে রান্না করার সময় এটি বেশ গ্যাস সাশ্রয় করে । 

সুতরাং আপনি যদি Gas stove এর গ্যাসের খরচ বাঁচানোর চিন্তাভাবনা করে থাকেন তাহলে সেক্ষেত্রে   গ্লাস টপ সিঙ্গেল বার্নার আপনার জন্য উপযুক্ত হবে । 

Gas stove

গ্যাসের চুলায় কেক বানানোর রেসিপি 

Gas stove এতে কেক বানানোর রেসিপি অত্যন্ত সোজা এবং সহজ । আপনি যদি চুলায় কেক বানাতে চান তাহলে প্রথমে আপনাকে একটি স্টিলের  ডিশে  পর্যাপ্ত পরিমাণে পানি নিতে হবে । অতঃপর একটি পাত্রে কেক তৈরি করার সকল ধরনের ইনগ্রিডিয়েন্ট যেমন ময়দা, তেল, আটা, চিনি, ডিম, লবণ ইত্যাদি ভালো করে মিশিয়ে দিতে হবে সেই স্টিলের  ডিশের ভেতরে। 

 

অতঃপর একটি ভারী এবং মোটা ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে । 30 মিনিট পর আশা করি আপনার কেক প্রস্তুত হয়ে যাবে খাওয়ার জন্য । এটি মূলত চুলায় কেক বানানোর সবচেয়ে সহজ এবং কার্যকর পদ্ধতি । 

 

 চুলায় কেক বানানোর রেসিপি টা ভালো করে জানতে আপনি চাইলে ভিজিট করতে পারেন এই চ্যানেলে ।  দেখে আসতে পারেন চুলায় কেক বানানোর সকল ধরনের কার্যকরী পদ্ধতি ! এই লিংকে ক্লিক করুন ! 

 

বন্ধু চুলা সম্পর্কে জানুন 

বন্ধু চুলা মূলত গ্রামবাংলা একটি পরিবেশবান্ধব চুলা যেটি প্রবর্তন করা হয়েছিল কার্বন নিঃসরণ রোধ করার জন্য । এতে করে বসতবাড়ি সহ তার আশেপাশের পরিবেশে কার্বন নিঃসরণ তুলনামূলক কম হয় যার ফলে বাসস্থান বাসযোগ্য হয় ।  এবং একইসাথে জ্বালানির অপচয় কমে আসে ! 

মূলত বন্ধুচুলা কার্বন নিঃসরণ প্রতিরোধ করার জন্য পরিচালিত একটি মিশনের একটি প্রজেক্ট । 2016 সালের একটি পরিসংখ্যানে দেখা গিয়েছে, বাংলাদেশ 20 শতাংশ এলাকায় বন্ধ  সোলার প্রজেক্ট কার্যকর হওয়ার পরে জ্বালাপোড়া, শ্বাসকষ্ট, ক্যানসার, ফুসফুসের রোগ, ইত্যাদি রোগের প্রবণতা ব্যাপক হারে কমে গেছে সেই সকল অঞ্চলে। 

 

যেখানে আগে একটি নির্দিষ্ট এলাকার 15 শতাংশ মানুষ ফুসফুসের রোগে আক্রান্ত হতো সেখানে বন্ধু চুলা প্রবর্তনের পর থেকে মাত্র 6  শতাংশ মানুষ ফুসফুসের রোগে আক্রান্ত হচ্ছে। বিশেষ করে যে সকল অঞ্চলে বন্ধু  চুলা ব্যাপকভাবে কার্যকর হয়েছে সেই সকল অঞ্চলে এই ধরনের লাঞ্চ ডিজিজ এর পরিমাণ অনেকাংশে কমে এসেছে । 

 

তার পাশাপাশি আন্তর্জাতিক পর্যায়ে বন্ধু চুলা প্রবর্তনের বেশ কয়েকটি মিশন চালু করা হয়েছে ।  যেগুলো সারা বাংলাদেশে এখনো অব্দি কার্যকর হয়নি তবে দ্রুত গতিতে অগ্রসর হচ্ছে । 

 

বন্ধু চুলা পরিবেশ বান্ধব এবং একইসাথে জ্বালানির খরচ অনেকাংশে কমিয়ে দেয় ।  জ্বালানির অপচয় কম হওয়ার ফলে মাসের শেষে একটি বড় অংকের টাকা সঞ্চিত হয়। এছাড়াও বেসরকারিভাবে বেশকিছু প্রজেক্ট লঞ্চ করা হয়েছিল।

 

 বন্ধু চুলা সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করতে পারেন এই ফেসবুক পেজ !  এখানে ক্লিক করুন !

 

গ্যাসের চুলার দাম

 চুলার দাম সম্পর্কে একটি প্রাথমিক ধারণা দেওয়া যাক । সাধারণত আপনি যদি একটি সিঙ্গেল  চুলা কিনেন তাহলে সেই ক্ষেত্রে সেই চুলার দাম পড়বে 2000  থেকে 3000 টাকা । তবে আপনি যদি ডাবল চুলা কিনেন তাহলে সে ক্ষেত্রে  চুলার দাম পড়বে চার থেকে ছয় হাজার টাকা ।  এখন আপনার মনে হয় তো প্রশ্ন আসতে পারে কাদের জন্য  ডাবল চুলা প্রযোজ্য এবং কাদের জন্য প্রযোজ্য সিঙ্গেল চুলা । 

 

 মূলত যারা ব্যাচেলর অর্থাৎ যারা , ম্যাচের টুকটাক রান্নাবান্না করে তাদের ক্ষেত্রে সিঙ্গেল চুলা সবচেয়ে বেশি কার্যকর হবে বলে আমি মনে করি । তবে আপনার যদি একটি সংসার থাকে এবং আপনার যদি একটি পরিবার থাকে তাহলে সেই ক্ষেত্রে দৈনন্দিন খাবার-দাবার রান্না করার জন্য অবশ্য একটি ডাবল চুলা কিনতে হবে । এটি ছাড়া কোন বিকল্প অপশন নেই । 

 

 কেননা ডাবল চুলা আপনার সময় অনেকটা সাশ্রয় করে দেবে । তার পাশাপাশি বর্তমানে  চুলা গুলোতে এমন এক ধরনের টেকনোলজি ব্যবহার হয়ে থাকে যার ফলে  Gas stove এর গ্যাসের অপচয় পূর্বের তুলনায় 30 শতাংশ কমে এসেছে ।

 

আজকের আর্টিকেলটি এই পর্যন্ত । আপনি যদি আমাদের এই আর্টিকেলটি পড়ে বিন্দুমাত্র উপকৃত হন তাহলে আমি আপনাকে আমন্ত্রণ করব আমাদের ওয়েবসাইটের অন্য আর্টিকেল গুলি করার জন্য । আমরা প্রতিনিয়ত ও জীবনমুখী বিভিন্ন ধরনের আর্টিকেল পাবলিশ করে থাকি । তাই আমাদের সাথেই থাকুন ! 

 

 আমাদের ওয়েবসাইটের অন্যান্য আর্টিকেলঃ 

4 thoughts on “Gas stove এর দাম কত ? চুলায় কেক বানানোর রেসিপি | গ্যাসের চুলার দাম 2021 | Best gas stove”

Leave a Comment