?> গ্রাফিক্স ডিজাইন কি? What is graphics Design 2021 ! - Tech News Trend

গ্রাফিক্স ডিজাইন কি? What is graphics Design 2021 !

গ্রাফিক্স ডিজাইন কি? এটি হল এমন এক ধরনের পদ্ধতি যার মাধ্যমে দৃষ্টিনন্দন বিভিন্ন ধরনের  ছবি ,  সেপ , আকা আকি , অথবা ইত্যাদির সংমিশ্রণে কিছু একটা তৈরি করা হয় ।  এটি মূলত গ্রাফিক্স ডিজাইনে প্রাথমিক ধারণা । গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে বিস্তারিত আমরা আরো অনেক কিছু জানবো আর্টিকেলের ভিতরে । মাত্র ১০০০ শব্দের এই আর্টিকেলটিতে আপনাদেরকে গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে একটি পূর্ণাঙ্গ ধারণা দেওয়ার চেষ্টা করা হবে । 

 

 তো চলুন শুরু করা যাক ! 

 

Table of Contents

গ্রাফিক্স ডিজাইন কি? What is graphics Design? গ্রাফিক্স ডিজাইন কাকে বলে ? 

 

শুরুতে বলা হয়েছে ,গ্রাফিক্স ডিজাইন হলো ,বেশ কয়েক ধরনের ডিজাইন টুলস ব্যবহার করে বিভিন্ন দৃষ্টিনন্দন ছবি ,সেপ ,আকা আকি  অথবা এর সংমিশ্রণে কিছু একটা তৈরি করা । গ্রাফিক্স ডিজাইনে মূলত শিল্প,ধৈর্য ,এবং এবং দক্ষতা এই তিনটি জিনিসের প্রয়োজন পড়ে । সাধারণত গ্রাফিক্স ডিজাইন ব্যবহৃত হয়ে থাকে  বিভিন্ন ম্যাগাজিন ,বিভিন্ন সংবাদ মাধ্যম ,বিভিন্ন ফেইসবুক  পেইজ  অথবা প্রচারমাধ্যমে । 

 

 গ্রাফিক্সডিজাইন এর মাধ্যমে মূলত  প্রচারকার্য আরো বেশি কার্যকর এবং সহজ করা যায় । এবং এতে করে অডিয়েন্সরা   সেই প্রচার করা বস্তুর ওপর  বেশি ধাবিত হয় । এছাড়াও গ্রাফিক্সডিজাইনের মাধ্যমে আমরা বিভিন্ন ধরনের ভিজুয়াল কনসেপ্ট তৈরি করতে পারি । 

 

গ্রাফিক্স ডিজাইন শেখার বই   গ্রাফিক্স ডিজাইন বই (Graphics Design Learning Books Graphics Design Books)

 

গ্রাফিক্স ডিজাইন

 

গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য  একটি পূর্ণাঙ্গ কনসেপ্ট গাইড এর প্রয়োজন হয় ।   সে কারণে আপনি চাইলে সংগ্রহ করে নিতে পারেন করা ডিজাইন শেখার বিভিন্ন ধরনের বই ।  অনেকে বিভিন্ন ধরনের বই সাজেস্ট করে থাকে । তবে সেগুলোর মধ্যে যাচাই-বাছাই করে আমি কিছু বই নির্ধারণ করেছি ।   নিচের একটি সংক্ষিপ্ত তালিকা দেওয়া হলঃ

 

বইয়ের নামঃকমপ্লিট এডোবি ইলাস্ট্রেটর (সিডিসহ) (পেপারব্যাক)

 দামঃTK. 351 You Save TK. 99 (22%)

 বইয়ের লেখকঃ বাপ্পি আশরাফ

 

বইয়ের নামঃকমপ্লিট এডোবি ফটোশপ (সিডি সহ) (পেপারব্যাক)

দামঃ বাপ্পি আশরাফ

 বইয়ের লেখকঃTK. 429 You Save TK. 121 (22%)

 

বইয়ের নামঃকোরেলড্র গ্রাফিক্স স্যুট এক্স৫ (সিডি সহ) (পেপারব্যাক)

 দামঃতৈমুর খান রাজিব আহমেদ (আইসিটি)

 বইয়ের লেখকঃTK. 272 You Save TK. 128 (32%)

আমার মনে হয় নতুন গ্রাফিক্সডিজাইনারদের জন্য এই বইগুলো একদম উপযুক্ত। এছাড়া যারা গ্রাফিক্সডিজাইন এ অভিজ্ঞ  তারাও এ বই থেকে অনেক কিছু শিখতে পারবে ।  কেননা এ বইটি বাংলাদেশের অভিজ্ঞ গ্রাফিক্সডিজাইনারদের দ্বারা লেখা হয়েছে ।  প্রত্যেকটি বই অর্ডার করতে পারবেন রokomari.com থেকে । তাহলে আর দেরি কিসের বইগুলো ডাউনলোড করে এখনি শুরু করুন গ্রাফিক্স ডিজাইন ।

 

গ্রাফিক্স ডিজাইন pdf বই (গ্রাফিক্স ডিজাইন PDF Book Free Download | Graphic Design Bangla Book PDF Free Download)

 

এছাড়াও গ্রাফিক্স ডিজাইন শেখার বেশকিছু পিডিএফ বই রয়েছে ।  যারা মূল বইয়ের তুলনায় পিডিএফ বই পড়তে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন তাদের জন্য নিচে পিডিএফ বইয়ের কিছু লিংক দেওয়া হল । 

 

নিচের লিঙ্ক থেকে ডাউনলোড করে নিতে পারবেন আপনার কাঙ্খিত বইগুলো !  তবে একটা জিনিস সবসময় মনে রাখবেন ,  আপনি যদি সঠিকভাবে গ্রাফিক্স ডিজাইন শিখতে চান তাহলে অবশ্যই আপনাকে বইয়ের হাট কপিটি সংগ্রহ করতে হবে ।  কেননা পিডিএফ কপিতে অনেক সময়  টিউটোরিয়ালগুলো অস্পষ্ট থাকতে পারে । 

 

বইয়ের নাম ও ডাউনলোড লিংকঃ

1.Photoshop Bangla PDF Book Free Download

ডাউললোড করতে এখানে ক্লিক করুন !

 

2.Illustrator Bangla PDF Book Download

ডাউললোড করতে এখানে ক্লিক করুন !

3.গ্রাফিক্স ডিজাইনের আসল ফান্ডা PDF Download

ডাউললোড করতে এখানে ক্লিক করুন !

 

গ্রাফিক্স ডিজাইন ভিডিও টিউটোরিয়াল (Graphics design video tutorial)

 

আপনি যদি গ্রাফিক্স ডিজাইনে সেক্টরে একদম নতুন হয়ে থাকেন এবং এ সম্পর্কে খুব একটা ধারণা না থাকে তাহলে আপনি ভিডিও টিউটোরিয়াল এর মাধ্যমে  গ্রাফিক্সডিজাইন সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা নিতে পারেন ।  এখানে আপনাকে গ্রাফিক্সডিজাইনে প্রাথমিক ধারণার পাশাপাশি গ্রাফিক্সডিজাইন কিভাবে করতে হয় , গ্রাফিক্সডিজাইন এর মাধ্যমে কিভাবে আয় করা যায় ,  গ্রাফিক্সডিজাইন  কিভাবে ডেভেলপ করা যায় ইত্যাদি বিষয়ে  একদম হাতে-কলমে শিখিয়ে দেওয়া হবে ।  গ্রাফিক্সডিজাইন ভিডিও টিউটোরিয়াল দুই ধরনের ।  একটি পেইড এবং অপরটি  ফ্রী ।পেড কোর্স গুলো সাধারণত ফ্রী কোর্স এর তুলনায় বেশি কার্যকর হয় ।  এছাড়া আপনি এই লিংকে ক্লিক করে  যে ইউটিউব চ্যানেল পাবেন সেখান থেকে খুব সহজেই  শিখে আসতে পারেন গ্রাফিক্সডিজাইন ! 

 

গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার ডাউনলোড (Graphics design software download)

বর্তমানে গ্রাফিক্সডিজাইনের জন্য যে কয়েকটি সফটওয়্যার রয়েছে তার ভেতরে কিছু সফটওয়্যার রয়েছে যেগুলো পেইড  এবং কিছু সফটওয়্যার রয়েছে যেগুলো ফ্রী ।  সুতরাং এখানে পেইড এবং ফ্রি সফটওয়্যার এর একটি তালিকা দেওয়া হল ।  আবার কিছু পেইড সফটওয়্যার থাকতে পারে যেগুলো বাংলাদেশের পরিপ্রেক্ষিতে ফ্রি হতে পারে ।  পেইড সফটওয়্যার গুলো কিভাবে ফ্রিতে ব্যবহার করতে হয় এই সম্পর্কে টিউটোরিয়াল পেতে হলে আমাদের ওয়েবসাইটের সঙ্গে থাকুন । 

 

জেনে নিন এফ টি পি সার্ভার সম্পর্কে !

 

Graphics design paid software download 

 

  • 1.Adobe Photoshop.

  • 2.Gravit Designer.

  • 3.Scribus—free InDesign alternative.

  • 4.Autodesk SketchBook free sketch software.

 

Graphics design Free software download 

  • 1.Canva (Web, iOS, Android, macOS, Windows)

  • 2.Adobe Spark (Web, iOS, Android)

  • 3.Pablo by Buffer (Web)

  • 4.Desygner (Web, iOS, Android)

  • 5.Snappa (Web)

 

গ্রাফিক্স ডিজাইন বাংলা টিউটোরিয়াল Graphics Design Bangla Tutorial

 

গ্রাফিক্সডিজাইনের অনেক বাংলা টিউটোরিয়াল রয়েছে । দিন যত যাচ্ছে অনলাইনে বাংলা ভাষার  কনটেন্ট এর পরিমাণ কত বৃদ্ধি পাচ্ছে । গ্রাফিক্সডিজাইন বাংলা টিউটোরিয়াল সম্বলিত বিভিন্ন ধরনের কনটেন্ট পাওয়া যাচ্ছে  ব্লগ সাইট এবং ইউটিউব চ্যানেলে । 

 

  ইউটিউব চ্যানেলে মূলত গ্রাফিক্সডিজাইন হাতে কলমে শেখানো হয় ।  আপনি চাইলে নিচের দেওয়া লিংক থেকে দেখে আসতে পারেন  বাংলাদেশের সেরা গ্রাফিক্সডিজাইন বাংলা টিউটোরিয়াল এর চ্যানেল । 

 

সি সি ডিজাইনার 

এখানে ক্লিক করুন !

 

ক্রিয়েটিভ মিডিয়া বিডি !

এখানে ক্লিক করুন !

 

ফ্রিল্যান্সার নাসিম !

এখানে ক্লিক করুন !

 

গ্রাফিক্স ডিজাইনার দের জন্য কিছু গুরুত্বপূর্ণ টিপস ! 

 

 সব কাজের জন্য ধৈর্য প্রয়োজন ।  সুতরাং আপনি শুধু ধৈর্য হারিয়ে ফেলেন তাহলে আপনি কোন সেক্টরে উন্নতি করতে পারবে না ।  গ্রাফিক ডিজাইন এর মাধ্যমে ফ্রিল্যান্সিং করে  বাংলাদেশের অনেকে  আজ লক্ষ টাকা ইনকাম করছে ।  তাদের সফলতার পেছনে ছিল ধৈর্য ।  সুতরাং  আপনি কেবলমাত্র তখনই টিকে থাকতে পারবেন যখন আপনার  ধৈর্য থাকবে ।  কেননা ধৈর্য আপনাকে কোন কিছু শিখতে আগ্রহী করবে ।  এবং আপনি যখন কোন কিছু শিখতে আগ্রহী হবেন তখন ধীরে ধীরে আপনার মত একা একাই স্কিল ডেভেলপ  হতে শুরু করবে ।  

 

এবং অবশ্যই একটি জিনিস মনে রাখবেন ,  একা একা কোনো কিছু শুরু করার চেয়ে কারো সহযোগিতা নেওয়া ভালো ।  আপনি চাইলে গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে অভিজ্ঞ এমন কোন ব্যক্তির শরণাপন্ন হতে পারেন ।  অথবা আপনার যদি কোন নিকট আত্মীয় গ্রাফিক্সডিজাইন সম্পর্কে অভিজ্ঞ হয়ে থাকে তাহলে তার শরণাপন্ন হতে পারেন ।  কেননা ফ্রিল্যান্সিং সেক্টরে গ্রাফিক ডিজাইনিং এমন একটি  কাজ  যেটি সরাসরি হাতে কলমে করাটা খুবই দরকার । তা না হলে কাজ পূর্ণাঙ্গভাবে শেখা যায় না । 

 

 আজকের আর্টিকেলটি  এই পর্যন্ত ।  আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে তাহলে আমাদের ওয়েবসাইটে সাথেই থাকবেন ! 

6 thoughts on “গ্রাফিক্স ডিজাইন কি? What is graphics Design 2021 !”

  1. Hi, my name is Eric and I’m betting you’d like your website technewstrend.com to generate more leads.

    Here’s how:
    Talk With Web Visitor is a software widget that’s works on your site, ready to capture any visitor’s Name, Email address and Phone Number. It signals you as soon as they say they’re interested – so that you can talk to that lead while they’re still there at technewstrend.com.

    Talk With Web Visitor – CLICK HERE http://talkwithcustomer.com for a live demo now.

    And now that you’ve got their phone number, our new SMS Text With Lead feature enables you to start a text (SMS) conversation – answer questions, provide more info, and close a deal that way.

    If they don’t take you up on your offer then, just follow up with text messages for new offers, content links, even just “how you doing?” notes to build a relationship.

    CLICK HERE http://talkwithcustomer.com to discover what Talk With Web Visitor can do for your business.

    The difference between contacting someone within 5 minutes versus a half-hour means you could be converting up to 100X more leads today!

    Try Talk With Web Visitor and get more leads now.

    Eric
    PS: The studies show 7 out of 10 visitors don’t hang around – you can’t afford to lose them!
    Talk With Web Visitor offers a FREE 14 days trial – and it even includes International Long Distance Calling.
    You have customers waiting to talk with you right now… don’t keep them waiting.
    CLICK HERE http://talkwithcustomer.com to try Talk With Web Visitor now.

    If you’d like to unsubscribe click here http://talkwithcustomer.com/unsubscribe.aspx?d=technewstrend.com

    Reply

Leave a Comment